একজন বঙ্গমাতার কারণেই বঙ্গবন্ধু ও বাংলাদেশ ইতিহাসের পাতায় উজ্জ্বল
০১ ডিসেম্বর, ২০২৩ ১০:২১ পূর্বাহ্ন

  

একজন বঙ্গমাতার কারণেই বঙ্গবন্ধু ও বাংলাদেশ ইতিহাসের পাতায় উজ্জ্বল

আব্দুল জলিল
১৩-১২-২০২২ ১০:৪৭ পূর্বাহ্ন
একজন বঙ্গমাতার কারণেই বঙ্গবন্ধু ও বাংলাদেশ ইতিহাসের পাতায় উজ্জ্বল

আবদুল জলিল : তিনি সকল খারাপ সময়ে দিয়েছেন অনুপ্রেরণা ও কঠিন মুহূর্তে দিয়েছেন সঠিক পরামর্শ । এমনিভাবেই তিনি বাঙালির হৃদয় জয় করেছেন । তিনি সবার প্রিয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা। তার কারণেই মুজিব  সবার প্রিয় বঙ্গবন্ধু হতে পেরেছিলেন।

 সকল খারাপ ও দুঃসময়ে পাশে থেকে সাহস দিতেন। তার অনুপ্রেরণা ও সহযোগিতা না থাকলে বঙ্গবন্ধু তার সকল কার্যক্রম সুন্দরভাবে চালিয়ে যেতে পারতেন না। তাই বঙ্গমাতা যদি না থাকতেন তাহলে আমরা বঙ্গবন্ধুকে পেতামনা বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু।

সোমবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় সিরাজগঞ্জ শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জ জেলা শাখা আয়োজিত নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, বঙ্গবন্ধু যেহেতু জীবনের বেশিরভাগ সময়ই জেল ও দেশের মানুষের জন্য কাটিয়েছেন তাই এই সময়ে তার কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাসহ সকল সন্তানকে বঙ্গমাতা আগলে রেখেছেন, মানুষের মত মানুষ হিসেবে তৈরি করেছেন। তাই বঙ্গমাতা না থাকলে আমরা যেমন বঙ্গবন্ধুকে পেতামনা তেমনই তিনি না থাকলে আমরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকেও পেতাম না।

তিনি নারী মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে বলেন, নারী মুক্তিযোদ্ধারা দেশের জন্য অপরিসীম দেশপ্রেম দেখিয়েছেন। নিজের জীবন বাজি রেখেছেন, দেশের জন্য নিজের সম্মান পর্যন্ত বিসর্জন দিয়েছেন। তাই তাদের এই ঋণ যেমন শোধ করা সম্ভব না তেমনি তাদের দেশপ্রেমও অসীম।

পরিবার থেকেই বঙ্গবন্ধু মানুষকে ভালবাসার শিক্ষা লাভ করেছিলেন উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, কিভাবে একজন মানুষ আরেকজন মানুষকে ভালবাসেন তার শিক্ষাও কিন্তু তিনি পরিবার থেকেই লাভ করেছিলেন।

বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি সাবেক সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক স্বপন চন্দ্র দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কে.এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক মো. আব্দুস সামাদ তালুকদার, সিরাজগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি আবু ইউসুফ সূর্য, সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা।

অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে বঙ্গমাতার জীবনের ওপরে আলোচনা করেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না ও সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়।

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধু ও তার পরিবার, জাতীয় চার নেতা এবং করোনায় মৃত্যুবরণ করা শহীদ এম মনসুর আলীর পুত্র সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা রেখে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গমাতা সাংস্কৃতিক জোট এর সাধারণ সম্পাদক অনুপ কুমার বড়ুয়া।

অনুষ্ঠানে ১৫ জন নারী বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়। এ সময় সংগঠনটির জেলা শাখা ও সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলা শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আব্দুল জলিল ১৩-১২-২০২২ ১০:৪৭ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 324 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার, বেগম রোকেয়া স্মরনী, তৃতীয় তলা, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   info@sirajganjkantho.com