তাড়াশে ধানের রোগ প্রতিরোধে সচেতনার লক্ষে মাইকিং ও লিফলেট বিতরণ
০৭ মে, ২০২১ ০৭:৪৭ পূর্বাহ্ন

  

তাড়াশে ধানের রোগ প্রতিরোধে সচেতনার লক্ষে মাইকিং ও লিফলেট বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট, তাড়াশ
২০-০৪-২০২১ ০৪:২১ অপরাহ্ন
তাড়াশে ধানের রোগ প্রতিরোধে সচেতনার লক্ষে মাইকিং ও লিফলেট বিতরণ

বোরো ধানের বাদামী গাছ ফড়িং, মাজরা,পাতা মোড়ানো পোকাসহ ব্লাষ্ট, খোলপোড়া ও পাতাপোড়া রোগ প্রতিরোধে জরুরী ভিত্তিতে কৃষকদের মাঝে সচেতনা বৃদ্ধির লক্ষে সিরাজগঞ্জের তাড়াশে মাইকিং ও লিফলেট বিতরণ করছেন কৃষি অধিদপ্তর। 

মঙ্গলবার (২০ এপ্রিল) সকালে উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকদের মাঝে সচেতনা বৃদ্ধির লক্ষে মাইকিং করতে দেখা গিয়েছে ও লিফলেট বিতরণ করছেন উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা। 

উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা যায়, উপজেলার আটটি ইউনিয়নের এ বছর উপজেলায় ২২ হাজার ৬শত ৬০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। বর্তমান বিরাজমান আবহাওয়া মাঠে দ-ায়নমান বোরো ধানের বাদামী গাছ ফড়িং, মাজরা,পাতা মোড়ানো পোকাসহ ব্লাষ্ট, খোলপোড়া ও পাতাপোড়া রোগ বিস্তারের জন্য খুবই অনুকুল। এসব রোগ ও পোকার আক্রমনে বোরো ধানের ব্যাপক ক্ষতি হতে পারে। এমবস্থায় জরুরী ভিত্তিতে গত এক সপ্তাহ ধরে কৃষকদের মাঝে সচেতনা বৃদ্ধির লক্ষে পুরো উপজেলা জুড়ে মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে। এছাড়া স্ব স্ব ইউপি সদস্য, চেয়ারম্যান,  সামাজিক যোগাযোগ মাধ্যম, মসজিদে মসজিদে মাইকিং, জুম্মার নামাযে মুসল্লীর মাঝে সচেতনামুলক পরার্মশসহ বিভিন্নভাবে সচেতনা করা হচ্ছে যেন বোরো ধানে পোকার আক্রমণ থেকে কৃষকদের ধান রক্ষা যায়। 

 

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, আমরা উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের কারেন্ট পোকা ও নেক ব্লাষ্ট রোগ থেকে ধান বাচাতে সচেতনামুলক পরামর্শ দিতে মাইকিং  এবং লিফলেট বিতরণ করা হচ্ছে। 


স্টাফ করেসপন্ডেন্ট, তাড়াশ ২০-০৪-২০২১ ০৪:২১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 129 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার, বেগম রোকেয়া স্মরনী, তৃতীয় তলা, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]